1. yousuf.islamics@gmail.com : admin :
  2. editor@sirajganjsangbad.com : Md. Ruhul Amin : Md. Ruhul Amin
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
সিরাজগঞ্জে বিএনপির জুস স্যালাইন বিতরণ বেলকুচিতে দুই চেয়ারম্যান প্রার্থী ও সমর্থকদের মধ্যে হামলার অভিযোগ, গ্রেপ্তার ১০ বেলকুচিতে দোয়াত কলম এর পক্ষে ভোট চাওয়ার এক ব্যতিক্রমী উদ্যোগ বেলকুচিতে জনপ্রতিনিধিদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলাম এর মতবিনিময় সিরাজগঞ্জে শ্রমজীবী মানুষের মাঝে ফলের জুস বিতরন করলো বিএনপির নেতারা তাড়াশে পরিচ্ছন্ন কর্মী ও আয়া পদে ২৪ লাখ টাকা উৎকোচ নেওয়ার অভিযোগ সিরাজগঞ্জে জাটকা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা সভা অনুষ্ঠিত কাজিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী খলিল সিরাজীর পাল্টা সংবাদ সম্মেলন বেলকুচিতে তামাইবাসীর সাথে ইঞ্জিনিয়ার আমিনুলের মতবিনিময়, একাত্মতা প্রকাশ গ্রামবাসীর তাড়াশে উপ-নির্বাচনে আতিয়ার বিজয়

রায়গঞ্জে ভূমিহীনদের কাঁচা বোরো ধান কেটে নিয়ে গেছে জোতদার বাহিনী

সিরাজগঞ্জ সংবাদ ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
  • ২৮ বার পঠিত


শরীফুল ইসলাম ইন্না

সিরাজগঞ্জের রায়গঞ্জে ভূমিহীন কৃষকদের উপর হামলা করে তাদের রোপনকৃত কাঁচা বোরো ধান কেটে নিয়ে গেছে জোতদার বাহিনী। হামলায় তিন ভূমিহীন কৃষক আহত হয়েছে। এঘটনায় রায়গঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

লিখিত অভিযোগ ও সরেজমিন ঘুরে জানা গেছে, রায়গঞ্জ উপজেলার ধানগড়া ইউনিয়নের সোনাডাঙ্গা বিলে ২৮.৩৪ একর সরকারী খাস জমি রয়েছে। উক্ত জমিতে ২০০৮ সাল থেকে চাষাবাদ করে আসছিলো স্থানীয় ভূমিহীন কৃষকরা। কিন্তু সরকারী এই খাস জমি স্থানীয় জোতদার ইসরাইল গ্রুপের লোকজন নিজেদের দাবী করে আসছিলো। এনিয়ে ভূমিহীন কৃষকদের সঙ্গে জোতদার গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছিলো। জেলা প্রশাসকের পক্ষ থেকে আদালতে মামলা দায়ের করা হয়েছে। এবছর সরকারী এই খাস জমিতে বোরো ধানের আবাদ করে ভুমিহীন কৃষকরা। ইতিমধ্যে ধানের চারা বড় হয়েছে। ধানের শীষ ও এসেছে। এমতবস্থায় গত ১৪ এপ্রিল জোতদার গ্রুপের লোকজন দেশীয় অস্ত্র, লাঠিসোটা নিয়ে ভূমিহীনদের রোপন করা কাঁচা বোরো ধান কাটতে শুরু করে। খবর পেয়ে ভুমিহীনরা জমিতে গেলে তাদের উপর হামলা করে জোতদার বাহিনী। হামলায় তিন ভূমিহীন আহত হয়। ভূমিহীনদের দাবী প্রায় ৮০ হাজার টাকা মূল্যে কাঁচা ধান কেটে নিয়ে গেছে জোতদার বাহিনী।

এঘটনায় জোতদার বাহিনীর ফরহাদ (৬০), ছোবাহান (৫৫), সাইফুল ইসলাম (৪৫), গোলাম (৬০), নাজমুল হোসেন (৩৫), নাসির উদ্দিন (৪০), মাহমুদা (৪৫), আমিনুল ইসলাম (৩০), বায়েজিদ হোসেন (২০), সোহাগ হোসেন (২২), নাঈম হোসেন (২৩), মো: আলী (২০), পারুল বেগম (৪০), মুন্নাফ হোসেনের (৩০) নাম উল্লেখ করে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

জোতদার ও স্থানীয় ইউপি সদস্য শরিফুল ইসলাম বলেন, ভূমিহীনদের অভিযোগ সত্য নয়। আমরা আমাদের জমির ধান আমরা কেটেছি এতে সমস্য কেন। এখানে ভুমিহীনদের কোন জায়গা নেই। জমি নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে আমাদের মামলা চলমান রয়েছে। সরকার যদি মামলায় জেতে এবং ভূমিহীনদের বরাদ্দ দেয় তাহলে তারা এই জমিতে আসতে পারবে। তার আগে না।

ভূমিহীন রহমত আলী বলেন, সোনাইডাঙ্গা বিলে ২৮.৩৪ একর সরকারী খাস জমি রয়েছে। ২০০৮ সাল থেকে সরকারী এই খাস জমিতে আমরা চাষাবাদ করে আসছে ভূমিহীনরা। ২৮.৩৪ একর জমির মধ্যে ১৮.৯১ একর জমি জোতদার ইসরাইল গ্রুপের লোকজন রেকর্ড বইয়ের পাতা টেম্পারিং করে ডুপ্লিকেট পাতা ভলিয়ম বইতে সংযুক্ত করে রাখে। যার কোন ভিত্তি নেই। বাকি ৯.৪৩ একর জমি এখনও সরকারী ১নং খাস খতিয়াতে রয়েছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে জোতদারদের বিরুদ্ধে আদালতে মামলা করেছে। তারা জোর পূর্বক ভূমিহীনদের রোপন করা কাঁচা বোরো ধান জোর করে কেটে নিয়ে গেছে। এসময় তারা ভূমিহীনদের উপর হামলাও করেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে। জোতদার বাহিনী একাধিবার ভূমিহীনদের উপর হামলা করেছে।

এবিষয়ে রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ বলেন, ভূমিহীনদের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি। তবে জোতদাররা দাবী করেছে রোপন করা বোরো ধান তাদের। এজন্য তারা কেটে নিয়ে গেছে। অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ সিরাজগঞ্জ সংবাদ
Theme Customized BY Shakil IT Park